ইউক্রেনে রাশিয়া হামলার পর পরই বিশ্ববাজারে স্বর্ণের দামে বেশ অস্থিরতা দেখা দিয়েছে। এক সপ্তাহেই বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম প্রায় একশো ডলার বেড়েছে। গত দু’দিনে বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম প্রায় ৫০ ডলার বেড়ে গেছে। আর এই প্রভাবে বাংলাদেশে ফের স্বর্ণের দাম বাড়তে পারে।

এমনই আভাস দিচ্ছেন এই ব্যবসার সঙ্গে জড়িত দায়িত্বশীলরা। স্বর্ণের দাম বাড়ানোর বিষয় নিয়ে বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা সংবাদমাধ্যমকে বলেন, বিশ্ববাজারে স্বর্ণের দাম বাড়ার প্রবণতা দেখা যাচ্ছে। এই ধারা অব্যাহত থাকলে দেশের বাজারে ফের স্বর্ণের দাম বাড়ানো হতে পারে।

এদিকে, বিশ্ববাজারে দাম বাড়ার প্রেক্ষিতে গত বৃহস্পতিবার (৩ মার্চ) থেকে দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয়েছে। ভরিতে ৩ হাজার ২৬৫ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে বাজুস। তবে রুপার দাম বাড়ানো হয়নি। আর ভালো মানের স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে প্রতি ভরি ৭৮ হাজার ২৬৫ টাকা।

এর আগে, গত ৯ ফেব্রুয়ারি ঘোষণা দিয়ে দেশের বাজারে মান অনুযায়ী স্বর্ণের দাম প্রতি ভরিতে ২৯১ টাকা থেকে এক হাজার ৮৬৭ টাকা পর্যন্ত বাড়ায় বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস); যা কার্যকর হয়েছে ১০ ফেব্রুয়ারি থেকে।

 

কলমকথা/সাথী